অভিমত…

“আমার কোন ফ্যান নেই। ফ্যান অন্য লোকদের থাকে। আমার খালি শ্রোতা আছেন। তারা বুদ্ধিমান মানুষ… ”

~ কবীর সুমন

ওয়েবসাইট সম্পর্কে যেকোন আলোচনা, মতামত বা পরামর্শের জন্য এখানে মন্তব্য করুন।

It's only fair to share...Share on FacebookTweet about this on TwitterGoogle+

22 thoughts on “অভিমত…

  1. একটি অসম্ভব সুন্দর দৃষ্টি নন্দন সাইট হয়েছে যাতে ইনফর্মেশান ও আছে অনেক । সুমন আমাদের দিয়েছেন অনেক । এবার সময় এসেছে কিছুটা ফিরিয়ে দেবার । সাইটটির গুনিমান যদি ঠিক ভাবে রক্ষ্যা করা যায় তবেই কাজের কাজ হবে একটি । আমার মনে হয় সে বিষয়ে এডমিন নিশ্চই প্রতিজ্ঞাবদ্ধ ।
    দেখি এই সাইট ভেসে যায় কত দূরে , বন্ধুরা তাকে কতদূর নিয়ে যায় !!
    ভালবাসা ,
    অয়ন

  2. আমার মতে এখানে তিনটি বিভাগ বা কর্নার যদি রাখা যেত তবে মন্দ হতো না।
    ১) যারা কবির সুমনের ভক্ত তারা তাদের ভালবাসার কথা জানাবেন এন কর্নার।
    ২) করিব সুমনকে নিয়ে যাদের প্রশ্ন আছে বা জানার আছে তাদের জন্য একটা বিভাগ।
    ৩) কবির সুমনের গান বা অনান্য বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করা যায় এমন একটা কর্নার।

    1. এটা মাত্র প্রাথমিক অবস্থা। আরও পরিবর্তন আসবে। আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

      1. উইকিপিডিয়তে ওনার সর্ম্পকে তথ্য খুবই নগন্য। যদি উইকিপিডিয়তে ওনার তথ্য আরো সমৃদ্ধ করা যেত তাহলে ভালো হতো।

  3. “প্রথম সুমনকে শোনা” এই শিরোনামে তার ভক্তদের কাছ থেকে লেখা আহবান করা যেতে পারে। সেই লেখা কবীর সুমনের কাছে পাঠিয়ে ওনার পছন্দের লেখাকে পুরস্কার (ওনার অটোগ্রাফ ইত্যাদি) দেয়া যেতে পারে।

    1. এমন লেখালিখি এবং সুমন সম্পর্কিত অন্যান্য অনুভূতির বহিঃপ্রকাশ ঘটাতেই “যাদের বসত” পাতাটি। এখানে লেখা জমা দিতে পারেন। আর এখানে যারা লিখবেন/লিখছেন সবাই কবীর সুমনের অনুরাগী, সন্তান। সুতরাং, এখান থেকে বিশেষ কোন লেখাকে পছন্দের তালিকায় আনাটা হয়তো …
      পুরুস্কার নয়, শ্রদ্ধা বা ভালোবাসার তাগিদেই লিখুন, হয়তো কখনও উনার চোখে পরে যাবে আমাদের কথা।

  4. এই সাইটটি সম্পর্কে মনে হয় অনেকেই জানেনা, এই পেজের কথা সবাইকে জানানো দরকার। পেজে অনেক তথ্য রয়েছে এবং সেটা বেশ গোছানো। অনেকদুর যাবে এই পেজ সেটাই আশা করি।

    1. সাইটটি যতটা সমৃদ্ধ এবং নির্ভুল করা প্রয়োজন, তা করে উঠা হয় নি এখনও। কাজ চলছে এবং ফেসবুকের মাধ্যমে প্রচারও চলছে। আশা রাখি, সব্বাই জেনে যাবেন ধীরে ধীরে।

  5. এখানে এসে আমি আমার মনের মত জিনিস গুলো খুঁজে পেয়েছি, আমার তীব্র ইচ্ছা উনাকে জানার। অনেক সুন্দর একটা সাইট। আমি বেক্তিগতভাবে আপনার প্রতি অনেক কৃতজ্ঞ।

  6. খুব ভালো লাগলো ওয়েবসাইটটা। আরও ভালো লাগলো দেখে যে, আমি ভিউয়ার নাম্বার ৭৫,৭৯২।
    সুমন কাকু, তুমি শুধু শুধু বল তোমার গান আর কেউ শোনে না… তাহলে এরা কারা ?

    Admin plz continue the process…
    Love you all…

  7. খুব ভালো লাগলো… সুমনকে আমার শ্রদ্ধা… উনি আরও অনেক গান লিখুন, সুর দিন, শোনান… আমাদের সমৃদ্ধ করে তুলুন।

  8. আমি বাংলাদেশের নাগরিক, তাই অনেকাংশেই বঞ্ছিত এই প্রিয় মানুষটির অনেক কিছু থেকেই। সুমনের সৃষ্টিকর্ম গুলো ধরে রাখতে আপনাদের এমন উদ্যোগে সাধুবাদ জানাই।

    কবীর সুমন যদি এই মতামতটি দেখে থাকেন তবে তাঁর কাছে অনুরোধ থাকবে, আর একটি বার হলেও অন্তত একটি কনসার্ট করুন এদেশে। অনুরোধে, মিনতিতে আমরা এপারের মানুষেরাও আপনাকে অনেক চাই, ভালোবাসি। শ্রেষ্ঠ সঙ্গীত পরিচালক হিসাবে যে জাতীয় পুরস্কারটি পেলেন তাতে আমরাও যে বাঙালি হিসাবে ভীষণ গর্বিত !!

  9. Apnake osesh dhonyobad ei atyonto proyojonio kaajti kore rakhar jonye. Sumandar “Rastro” gaanti recorded noe. Tai hoeto oi gaanti ekhane rakha apnar pokkhe sombhob hobe na. Baro kasto hoe ei bhebe je ei osamanno gaanti soho kato kato gaan Sumanda bibhinno monche geyechen, kintu record korenni, tara sob harie jabe! Amra jara sunechi tader smriti te tobuo na hoe tara thaklo. Kintu er porer pojonmo tarao jodi oi gaanguli sunte peto!! Kichu ki kora jae e byapare? Karor bektigato songrohe sei gaanguli achhe kina ebong thakle tara ta ekhane dite paren kina, emon kono appeal ki kora jae?

    1. উনার কাজ আর গানগুলো যেন হারিয়ে না যায় এবং প্রজন্মের পর প্রজন্ম যেন উনার সৃষ্টির স্বাদ পায়, সে লক্ষ্যেই আমাদের এই ক্ষুদ্র প্রয়াস। স্বীকার করছি, যে গানগুলো হারিয়ে যেতে বসেছে, সেগুলো সংরক্ষণের জন্য আরও উদ্যোগী হওয়া আবশ্যক। খুব শীঘ্রই এই বিষয়ে আমাদের ফেসবুক পাতায় একটি পোষ্ট দেয়া হবে। এছাড়াও যে কেউ যদি এমন আডিও দিয়ে সাহায্য করতে চান, আমাদের সে আডিওর লিংক বা ফাইলটি পাঠাতে পারেন আমাদের ওয়েবসাইটের যোগাযোগ পাতায় গিয়ে।
      আপনার গুরুত্বপূর্ণ মতামতের জন্য ধন্যবাদ।

  10. অসাধারন সাইট। আপনারা যদি গানের কর্ড গুলো লিপিবদ্ধ করে রাখেন, উপকৃত হব।

  11. একটা অসম্ভব সুন্দর ওয়েবসিট হয়েছে এটা,অনেক তথ্য রয়েছে ,…রয়েছেঅনেক অচেনা গান ও লেখাও,খুব ভালো লাগলো দেখে,পড়ে,শুনে,জেনে,বুঝে, অনুধাবন করে……..সত্তি কথা বলতে সুমন আমাদের বহু কিছু দিয়েছেন্, হয়্তো সেই মূল্য্ আমরা কখনই পূরণ করতে পারবনা,কিন্তু এই টুকু তো করাই যায়…সেই মানুষ টার জন্য যে প্রায় ৬৬ বছর বয়সেও মনচে শিড়দারা সোজা রেখে,হাতে সেই Alhambra- র আকুইসটিক গীটার-এ নির্ভুল স্ট্রাম করে জোর গলায় গেয়ে ওঠেন “হাল ছেড়োনা বন্ধু….” গেয়ে ওঠেন ” বয়্স আমার মুখের রেখাই,শেখায় আজব ত্রিকোনমিতি”। আমাদের এখন বহু কিছু শেখার আছে…..। এই সাইট টির জন্য আমার তরফ থেকে অনেক শুভেচ্ছা রইলো। ভালো থাকবেন্…..

  12. WOW………………….would like to see Anjan in same stature……a grand website!……..Loved whatever said in preamble by Kabir Suman! Love you immensely! Sohel Sobhan from Bangladesh

  13. অনুষ্ঠান শেষ, মন খারাপ করা বিকেল মানে মেঘ করেছে। ফিরতে ইচ্ছে করছিল না, কিন্তু ফিরতে হবে, ফিরতে হল। ফাঁকা সিটে কে বা কারা যেন 3টে টিকিট ফেলে গিয়েছিল, তুলে নিলাম, আশে পাশে খুঁজলাম আরো কয়েকটা যদি পাই, সারা জীবন থাকবে নিজেদের 2টোর সাথে ওগুলো। যতটা পারি স্মৃতি নিয়ে যেন যেতে পারি। যত দূরে থাকি, আবার কবে সুযোগ হবে, যদিও গ্রূপের কল্যানে মন পরে থাকে এই গ্রূপের পোস্ট গুলোর দিকেই। গান মিলিয়ে দেয়, মিলিয়ে দিল, অচেনা হয়ে যায় চেনা। কে আমি? তাও আমার জন্য মনীষা দি 2টো টিকিট রেখে দিয়েছিলেন, শুধু মুখের কথায়! এতে আমার সব পাওয়া হয়ে গিয়েছে। কেয়া দি, বাসুদেব দা, মৃন্ময়ী দি যেভাবে আপন করে নিলেন ক্ষনিকের দেখায়, নিজেকে ওখানে রেখে ভাবার চেষ্টা করছি, না হয়ত পারতাম না। আর গান নিয়ে কি বলব, এই মূল্যায়ন করার সামর্থ বা সাহস নেই, এটা তোলা থাক। আমি তো দেখছিলাম 1993 থেকে 2016 অবধি একটা বৃত্ত কে, ক্যাসেটের কভার থেকে সশরীরে সম্মুখে আমার ঈশ্বর। ক্যামেরা নিয়ে গিয়েছিলাম একটা, বিশ্বাস করুন, একটা ছবিও ভালো তুলতে পারিনি, সব কেঁপে গিয়েছে, ঝাপসা চোখে ভালো ছবি তোলা যায় না, ছবি তোলার অভিজ্ঞতায় জানি। আজকে ছিল আমার আনন্দে দুঃখে কাঁদার দিন। ধন্যবাদ সকল কে, প্রণাম শ্রী কবীর সুমন, “দেখা করার চেয়ে আরো অনেক কাজ পৃথিবীতে আছে” এই আপ্তবাক্য মাথায় রেখে মন্ত্রমুগ্ধ হয়ে হল থেকে বেরিয়ে এলাম। আমার কাছে কলকাতা দেখা মানেই আপনাকে দেখা, মানুষ দেখা মানেই আপনাকে দেখা। ধন্যবাদ সকলকে। (কলামন্দির, ১০ ডিসেম্বর, ২০১৬- কবীর সুমন একক অনুষ্ঠানের স্মৃতিচারণ)

  14. প্রয়োজনীয় কাজ, একসময় শুরুও করেছিলাম। সুমন অনুরাগীদের অনাকাঙ্ক্ষিত বাঁধায় আটকে বন্ধ করতে বাধ্য হয়েছিলাম। এডমিনকে শুভেচ্ছা, সুমনের কাজ বেঁচে থাকবে আপনাদের মত প্রেমিকদের মাধ্যমেই।

    1. সে সময়ের সাক্ষী আমরা অনেকেই। আপনারা যারা শুরু করেছিলেন; এ কাজের অনুপ্রেরণায় তাঁরা অন্যতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website designed and developed by Code Flavor

Facebook

Get the Facebook Likebox Slider Pro for WordPress